বিজ্ঞাপণ ও জনসংযোগের মধ্যে পার্থক্য

বিজ্ঞাপণ ও জনসংযোগের মধ্যে বৈশিষ্ট্যগত কিছু পার্থক্য রয়েছে। বিজ্ঞাপন ও জনসংযোগের মধ্যে কয়েকটি প্রধান পার্থক্য রয়েছে। নিচে সেগুলো তুলে ধরা হলো-

বিজ্ঞাপন (Advertise):
বিজ্ঞাপন হলো একটি প্রচারমূলক কার্যকলাপ বা বিপণন কৌশল যা কোনো পণ্য বা সেবা বিক্রির জন্য নির্দিষ্ট লক্ষ্যযুক্ত জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার কাজ করে। অর্থাৎ বিজ্ঞাপন হলো কোনো পণ্য বা পরিষেবার প্রচার বা বিক্রয় করার উদ্দেশ্যে গ্রাহককে আকৃষ্ট করার জন্য একটি বিপণন কৌশল। বর্তমানে আমরা সংবাদপত্র ও টেলিভিশনের মাধ্যমে ভোক্তাদের অবহিত করা। দেয়াললিখণ, হ্যাণ্ডবিল ও পোস্টারের মাধ্যমে কয়েক শত বৎসর যাবত বিজ্ঞাপন করা হচ্ছে। একবিংশ শতাব্দীতে ডিজিটাল প্রযুক্তি, বিশেষ করে ইন্টারনেট ভিত্তিক ডিজিটাল প্রযুক্তির ব্যাপক প্রসারে ফলে বিজ্ঞাপনের নতুন নতুন মাধ্যম আবিষ্কৃত ও প্রবর্তিত হয়েছে।

এই বিজ্ঞাপনগুলি বার্তাপ্রেরণ হিসাবে কাজ করে এবং মানুষকে প্রভাবিত করার চেষ্টা করে। আবার কখনও কখনও বিজ্ঞাপন একটি নির্দিষ্ট পণ্য উল্লেখ না করে বরং তারা কেবল ক্রেতা এবং ব্র্যান্ডের মধ্যে একটি সম্পর্ক তৈরি করার চেষ্টা করতে পারে। গ্রাহক এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে পণ্যের সঠিক বার্তা পৌঁছে দেওয়ার কাজে বিজ্ঞাপন ব্যবহৃত হয়। বিজ্ঞাপনের উদ্দেশ্য হল গ্রাহকদের তাদের পণ্য সম্পর্কে অবহিত করা, গ্রাহকদের বোঝানো যে কোন সংস্থার পরিষেবা বা পণ্যগুলি সর্বোত্তম, সংস্থার ভাবমূর্তি উন্নত করা, পণ্য বা পরিষেবাগুলির জন্য একটি প্রয়োজনীয়তা নির্দেশ করা, প্রতিষ্ঠিত পণ্যগুলির জন্য নতুন ব্যবহার প্রদর্শন করা, নতুন পণ্য এবং প্রোগ্রাম ঘোষণা করা, বিক্রেতাদের স্বতন্ত্র বার্তাগুলিকে শক্তিশালী করা, গ্রাহকদের ব্যবসায়ের দিকে আকৃষ্ট করা, এবং বিদ্যমান গ্রাহকদের ধরে রাখা।

জনসংযোগ (Public Relation) :
বিপণন প্রসারের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো জনসংযোগ। একটি প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত বিভিন্ন পক্ষের সাথে সুসম্পর্ক গঠনের মাধ্যমে প্রতিষ্ঠানের অনুকূল ভাবমূর্তি প্রতিষ্ঠার প্রয়াসকে জনসংযোগ বলা হয়। ফিলিপ কটলার ও গেরি আর্মস্ট্রংয়ের মতে, ‘Public relation means building good relations with the company’s various hearing off unfavorable rumors, stories and events.’ অর্থাৎ প্রতিষ্ঠানের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সাথে সুসম্পর্ক স্থাপন, অনুকূল প্রাতিষ্ঠানিক ভাবমূর্তি তৈরি এবং প্রতিকূল যেকোনো ধরনের গুজব, কল্পকাহিনি ও ঘটনার নিয়ন্ত্রণ এবং প্রতিহত করার সামগ্রিক প্রয়াসকে জনসংযোগ বলা হয়। জনসংযোগ সাধারণত পণ্য ও সেবা, ব্যক্তি, স্থান, ধরন, কার্যাবলি, প্রতিষ্ঠান, জাতি ইত্যাদির প্রসারের ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে।

বিজ্ঞাপণ ও জনসংযোগের মধ্যে পার্থক্যঃ
১. বিজ্ঞাপন হলো একটি প্রচারমূলক কার্যকলাপ বা বিপণন কৌশল যা কোনো পণ্য বা সেবা বিক্রির জন্য নির্দিষ্ট লক্ষ্যযুক্ত জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করার কাজ করে। অন্যদিকে, একটি প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত বিভিন্ন পক্ষের সাথে সুসম্পর্ক গঠনের মাধ্যমে প্রতিষ্ঠানের অনুকূল ভাবমূর্তি প্রতিষ্ঠার প্রয়াসকে জনসংযোগ বলা হয়।

২. বিজ্ঞাপন হল পণ্য বা পরিষেবা প্রচারের জন্য পেমেন্টকৃত যোগাযোগ ব্যবস্থা। অন্যদিকে, জনসংযোগ হল প্রতিষ্ঠান বা ব্যক্তির পাবলিক ইমেজ উন্নত করতে বিভিন্ন কৌশল ব্যবহার।

৩. বিজ্ঞাপনগুলি খুব অল্প সময়ের মধ্যেই থাকে এবং বিষয়বস্তুগুলি পরিবর্তন হতে থাকে। লোকেরা বিজ্ঞাপনগুলিতে প্রতিক্রিয়া জানাতে পারে বা নাও পারে।

অন্যদিকে, জনসংযোগ একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া, এবং লক্ষ্যটি না পৌঁছানো পর্যন্ত দীর্ঘ সময় ধরে একটি একক পদক্ষেপ অনুসরণ করা হয়। লোকেরা এই কৌশলগুলির প্রতিক্রিয়া জানাতে আকর্ষণীয় মনে করে।

৪. বিজ্ঞাপনগুলি প্রচুর ব্যয়বহুল হতে পারে। অন্যদিকে, জনসংযোগ তুলনামূলকভাবে কম খরচে হতে পারে।

৫. বিজ্ঞাপন বিভিন্ন প্রক্রিয়া হতে পারে। যেমন-মুদ্রণ, রেডিও বা টেলিভিশন বিজ্ঞাপন, বিলবোর্ড, ফ্লায়ার, বাণিজ্যিক, ইন্টারনেট ব্যানার বিজ্ঞাপন, সরাসরি মেইল ইত্যাদির মাধ্যমে করা যেতে পারে।

অন্যদিকে, জনসংযোগে ব্যবহৃত কৌশলগুলো হলো প্রচার, সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদ বিজ্ঞপ্তি, প্রেস কনফারেন্স, সাক্ষাৎকার, সংকট ব্যবস্থাপনা, বৈশিষ্ট্যযুক্ত গল্প, বক্তৃতা , প্রকাশিত খবর, বিজ্ঞাপন।