কন্টেন্ট রাইটিং (Content writing):
কন্টেন্ট রাইটিং (Content writing) হল এমন এক ধরণের রাইট আপ যা কোন ওয়েবসাইট, পেজ ,কোন পণ্য বা বিষয়ের বিস্তারিত বিবরণ প্রকাশ করে। অনেকে আর্টিকেল রাইটিং বলে থাকে। যেমন- আপনি যদি কোন প্রোডাক্ট বা কোন বিষয় নিয়ে সার্চ করেন তাহলে ফলাফল হিসেবে যে বিরবণগুলো পাওয়া যায় সেগুলোই হলো কনটেন্ট। সহজ কথায় কন্টেন্ট রাইটিং হলে কোন বিষরে উপর ৩০০-১০০০ বা তার অধিক শব্দের লেখা তৈরি করা যা কোথাও থেকে কপি না করে পুরোটাই নিজের ভাষায় লেখা।
যারা ইংরাজিতে দক্ষ তারাই নিজেদেরকে রাইটার হিসাবে প্রতিষ্ঠিত করতে পারেন। বিভিন্ন ওয়েবসাইটে বিভিন্ন উদ্দেশ্যে আর্টিকেল লেখা হয়। ব্লগ আর্টিকেল ছাড়াও প্রোডাক্ট রিভিউ, সেলস পেজ, রির্সোস বই, ব্রশিউর বা প্রচারের জন্য আর্টিকেল লিখার প্রয়োজন হয়।
কপি রাইটিং (Copy writing):
কপিরাইটিং (Copy writing) হল কোন একটি কনটেন্ট বা আর্টিকেল কপি করার কাজ। বিষয়টি ঠিক এমন নয়। বলতো কপিরাইটিং হলো – এক ধরনের কনটেন্ট। যে কনটেন্টগুলো মূলত আকারে ছোট হয় এবং যে কোন একটি বিষয় কভার করে। এটি হতে পারে কোনো বিজ্ঞাপন স্ক্রিপ্ট, কোন প্রডাক্ট দেস্ক্রিপশন, অথবা কোন কোম্পানির প্রেজেন্টেশন। অর্থাৎ কপিরাইটিং হলো মার্কেটিংয়ের উদ্দেশ্যে কোন লেখা তৈরির পেশা বা কাজ। এটা লেখা হয় ব্র্যান্ড সচেতনতা বৃদ্ধি এবং কোন ব্যক্তি বা গোষ্ঠিকে নির্দিষ্ট কাজে উদ্বুদ্ধ করা ।
বিভিন্ন দিক থেকে কপিরাইটিং আপনার গ্রাহকদের সবার কাজে পৌছানোর জন্য একজন বিক্রয়কর্মী নিয়োগের মতো। একটি বিক্রয় দল একবারে একজন গ্রাহকের সাথে যোগাযোগ করে; আর একজন কপিরাইটার বিলবোর্ড, ম্যাগাজিনের বিজ্ঞাপন, বিক্রয়পত্র, ব্লগ পোষ্ট এবং আরও অনেক কিছুর মাধ্যমে একবারে তাদের কাছে পেীছে যান।
Content এবং Copy writing এর মধ্যে পার্থক্যঃ
কপিরাইটিং (Copy writing) হল কোন একটি কনটেন্ট বা আর্টিকেল কপি করার কাজ। বিষয়টি ঠিক এমন নয়। Content এবং Copy writing এর মধ্যে পার্থক্য নিম্নরূপ-
১। Content writing হল এমন এক ধরণের রাইট আপ যা কোন ওয়েবসাইট, পেজ ,কোন পণ্য বা বিষয়ের বিস্তারিত বিবরণ প্রকাশ করে। অন্যদিকে, Copy writing হলো মার্কেটিংয়ের উদ্দেশ্যে কোন লেখা তৈরির পেশা বা কাজ। এটা লেখা হয় ব্র্যান্ড সচেতনতা বৃদ্ধি এবং কোন ব্যক্তি বা গোষ্ঠিকে নির্দিষ্ট কাজে উদ্বুদ্ধ করা ।
২। Copy writing এর উদ্দেশ্য হচ্ছে টার্গেট অডিয়েন্স বা ক্রেতার কাছে কোনো পণ্য বিক্রি। অন্যদিকে, কন্টেন্ট রাইটারের কাজ হচ্ছে কোনো তথ্য দেওয়া, কোনো কিছু শেখানো কিংবা বিনোদন দেওয়া।
২। কপিরাইটিং সাধারণত খুব বেশি দীর্ঘ হয় না। অন্যদিকে, কন্টেন্ট রাইটিং এর ক্ষেত্রে সাধারণত দীর্ঘ ফরম্যাটে লেখা হয়।
৩। Copy writing মূলত বিজ্ঞাপন, স্লোগান, ট্যাগলাইন কিংবা ল্যান্ডিং পেজ লেখার জন্য ব্যবহার করা হয়। অন্যদিকে, Content writing সাধারণত ফিচার, সামাজিক যোগাযোগের মাধ্যম, ব্লগ, আর্টিকেল, ইমেইল নিউজলেটার, রিপোর্টের ক্ষেত্রে লেখা হয়।
৪। উদাহরণ- Copy writing এ পাঠককে অল্প কথার মধ্যে পণ্যটির ব্যাপারে আগ্রহী করে তুলতে হয়। এটা কিছুদিন বা কিছু মাস পর্যন্ত কার্কর হতে পারে। অন্যদিকে, Content writing এ চিত্রটি ভিন্ন। এখানে একজন কন্টেন্ট রাইটার পাঠককে লেখার মাধ্যমে কোনো কিছু শেখান, জানান কিংবা বিনোদন দেন। যা বছরের পর বছর ধরে ইফেক্টিভ হতে পারে।