শিক্ষাক্রম (Curriculum):
শিক্ষাক্রমের ইংরেজি পরিভাষা Curriculum। এটি ল্যাটিন শব্দ ‘currere’ থেকে এসেছে,যার অর্থ ‘course of study’ অর্থাৎ ‘পাঠ্যবিষয়’। আবার কেউ কেউ মনে করেনএটিল্যটিন শব্দ ‘currer’থেকে এসেছে। এর অর্থ হল ‘ঘোড় দৌড়ের মাঠ’। শাব্দিক অর্থে যাই হোক না কেন,আভিধানিক অর্থে শিক্ষাক্রম বলতে নির্দিষ্ট লক্ষ্যে উপনীত হওয়ার জন্য পরিচালিত কোর্সকে বুঝায়। শিক্ষাক্রম হল শিক্ষা প্রক্রিয়ার নিয়ম এবং কৌশলগুলোর পূর্বনির্ধারিত লিখিত এবং অনুমোদিত বর্ণনা। এটির মাধ্যমে একাডেমিক কোর্সের উদ্দেশ্য এবং শিক্ষার্থীদের মানসিক এবং শারীরিক বিকাশ সাধন। শিক্ষাক্রম মূলত বিশ্ববিদ্যালয় বা সরকারের নির্দিষ্ট কর্তৃপক্ষ দ্বারা প্রণীত হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চতর প্রশাসনের দ্বারা লিখিত এবং অনুমোদিত হয়।
এটিতে শিখন পদ্ধতি, পাঠ, নিয়োগ, শারীরিক ও মানসিক অনুশীলন, ক্রিয়াকলাপ, প্রকল্প, অধ্যয়ন উপাদান, টিউটোরিয়াল, উপস্থাপনা, মূল্যায়ন, পরীক্ষা সিরিজ, শেখার উদ্দেশ্য ইত্যাদি রয়েছে।
পাঠ্যসূচি (Syllabus):
একটি নির্দিষ্ট শ্রেণীতে একটি বিষয়ের জন্য প্রণীত শিক্ষাক্রমে কি কি শেখানো হবে তার তালিকার নাম পাঠ্যসূচি। পাঠ্যক্রম একটি নির্দিষ্ট কোর্স বা বিষয়ের আচ্ছাদিত পুরো একাডেমিক বিষয়বস্তু বর্ণনা করে। এটি শিক্ষাক্রম বাস্তবায়নের পরিকল্পনার অংশ হিসেবে ব্যাখ্যা করা যেতে পারে, যা একজন শিক্ষক বা অধ্যাপক কর্তৃক প্রণীত হয়।
শিক্ষার্থীদের অধ্যয়ন প্রক্রিয়ার শুরুতে একটি পাঠ্যসূচি প্রদান করা হয়। এটি মূলত শিক্ষার্থীদের বিষয়টির মধ্যে যা শিখবে এবং জমা দেবে তার বিস্তারিত রূপরেখা। পাঠ্যসূচি প্রত্যেকটি বিষয়ের জন্য শ্রেণী ভিত্তিক আলাদা আলাদা প্রণয়ন করতে হয়।
শিক্ষাক্রম ও পাঠ্যসূচির মধ্যে পার্থক্যঃ
অনেকেই শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে একই অর্থে ব্যবহার করেন। প্রকৃতপক্ষে উভয়ের মধ্যে কতক গুলো সুস্পষ্ট পার্থক্য রয়েছে। শিক্ষাক্রম ও পাঠ্যসূচির মধ্যে পার্থক্য নিম্নরূপ-
১। শিক্ষাক্রম একটি ব্যাপক ধারণা। অন্যদিকে, পাঠ্যসূচি শিক্ষাক্রমের একটি অংশমাত্র।
২। শিক্ষাক্রম হল একটি শিক্ষাস্তরের সকল শিক্ষণীয় বিষয়ের (জ্ঞান, দক্ষতা, যোগ্যতা, মূল্যবোধ ইত্যাদি) ও কর্মকান্ডের পূর্ণাঙ্গ রূপরেখা। অন্যদিকে, পাঠ্যসূচি হল একটি পাঠ্যবিষয়ে কী কী বিষয়বস্তু শেখানো হবে তার তালিকা।
৩। শিক্ষাক্রমের লক্ষ্য শিক্ষার্থীর সামগ্রিক জীবনের বিকাশ সাধন। অন্যদিকে, পাঠ্যসূচি শিক্ষার্থীর একটি বিশেষ দিকের বিকাশ সাধন।
৪। শিক্ষাক্রম একটি স্তরের জন্য প্রণীত হতে পারে। অন্যদিকে, পাঠ্যসূচি একটি স্তরের অন্তর্ভুক্ত প্রত্যেকটি বিষয়ের জন্য আলাদা আলাদা ভাবে প্রণয়ন করতে হয়।
৫। সামগ্রিক বিচারে শিক্ষাক্রম একটি বৃক্ষ হলে পাঠ্যসূচি হবে ঐ বৃক্ষের শাখা-প্রশাখা।