অবরোহ অনুমান (Deductive Inference) :
যে অনুমান প্রক্রিয়ায় সিদ্ধান্তটি এক বা একাধিক আশ্রয় বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় এবং যার সিদ্ধান্তটি কখনই আশ্রয় বাক্যের চেয়ে ব্যাপক হতে পারে না,তবে অনেক ক্ষেত্রে আশ্রয় বাক্য ও সিদ্ধান্ত সমব্যাপক হয়,তাকে অবরোহ অনুমান বলে। অথবা, সার্বিক যুক্তিবাক্য থেকে বিশেষ যুক্তিবাক্যে আসার প্রক্রিয়াকে অবরোহ অনুমান বলে।
অবরোহ অনুমানে সার্বিক যুক্তিবাক্য থেকে বিশেষ যুক্তিবাক্য সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়। এ প্রক্রিয়ায় পূর্বেই কোনো বিষয়ের ব্যাপারে সামগ্রিক স্বীকৃতি বা অস্বীকৃতি-জ্ঞাপক বাক্য থাকে যেখান থেকে বিশেষ একজনের বা একটির ব্যাপারে অনিবার্যভাবে পরে স্বীকার বা অস্বীকার করা হয়। তাই এতে সিদ্ধান্ত নিশ্চিত হয়। যেমন-
সকল মানুষ হয় মরণশীল।
সকল কবি হয় মানুষ।
সুতরাং, সকল কবি হয় মরণশীল ।
আরোহ অনুমান (Inductive Inference) :
যে অনুমানে কয়েকটি বিশেষ ঘটনা বা বস্তু পর্যবেক্ষণ ও পরীক্ষণ করে প্রকৃতির একরূপতা নীতি ও কার্যকারণ নিয়মের ওপর ভিত্তি করে একটি সার্বিক সংশ্লেষক বচন প্রতিষ্ঠা করা হয়, তাকে আরোহ অনুমান বলে। আরোহ অনুমানের সিদ্ধান্ত সব সময় নিশ্চিত হয় না, কারণ আরোহ অনুমানে বিশেষ বিশেষ আশ্রয় বাক্য থেকে আরোহমূলক উল্লম্ফনের সাহায্যে একটি সার্বিক সিদ্ধান্ত গৃহীত হয়। এ ক্ষেত্রে পর্যাপ্ত দৃষ্টান্ত প্রয়োজন।
দৃষ্টান্ত যত বেশি নেওয়া যাবে, সিদ্ধান্ত ততটা নিশ্চিত হয়। অন্যদিকে অবরোহ প্রক্রিয়ায় আগেই কোনো বিষয়ের ব্যাপারে সামগ্রিক স্বীকৃতি বা অস্বীকৃতি-জ্ঞাপক বাক্য থাকে, যেখান থেকে বিশেষ একজনের বা একটির ব্যাপারে অনিবার্যভাবে পরে স্বীকার বা অস্বীকার করা হয়। তাই সেখানে সিদ্ধান্ত নিশ্চিত হয়। কিন্তু আরোহ প্রক্রিয়ায় সেভাবে সিদ্ধান্ত হয় না বলে সেখানে সিদ্ধান্ত নিশ্চিত হয় না। যেমন-
রহিম হয় মরণশীল
করিম হয় মরণশীল
খালেক হয় মরণশীল
মালেক হয় মরণশীল
অতএব; সকল মানুষ হয় মরণশীল
অবরোহ ও আরোহ অনুমানের মধ্যে পার্থক্যঃ
অবরোহ ও আরোহ অনুমানের মধ্যে কিছু সাদৃশ্য থাকলেও এদের মধ্যে পার্থক্য অনেক বেশি। অবরোহ ও আরোহ অনুমানের মধ্যে যেসব পার্থক্য নিম্নরূপ-
১. যে অনুমান পদ্ধতিতে এক বা একাধিক আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে আশ্রয়বাক্যের তুলনায় কম ব্যাপক সিদ্ধান্ত নি:সৃত হয় তাকে অবরোহ অনুমান বলে। অন্যদিকে, যে অনুমান পদ্ধতিতে কয়েকটি বিশিষ্ট দৃষ্টান্তের উপর নির্ভর উপর নির্ভর করে প্রকৃতির নিয়মানুবর্তিতা নীতি ও কার্যকারণ নিয়মের ভিত্তিতে আরোহাত্মক উল্লম্ফনের মাধ্যমে একটি সার্বিক সংশ্লেষক সিদ্ধান্ত প্রতিষ্ঠা করা হয় তাকে আরোহ অনুমান বলে।
২. অবরোহ অনুমানে এক বা একাধিক আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে সিদ্ধান্ত নি:সৃত হয়। অন্যদিকে, আরোহ অনুমানের ক্ষেত্রে আশ্রয়বাক্য সর্বদাই একাধিক থাকে এবং সিদ্ধান্তটি কখনো আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নি:সৃত হয় না। একটি মাত্র আশ্রয়বাক্য থেকে আরোহ অনুমানে সিদ্ধান্ত গঠন করা যায় না।
৩. অবরোহ অনুমানে সিদ্ধান্ত আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নি:সৃত হয় বলে এক্ষেত্রে সিদ্ধান্তে আশ্রয়বাক্যের অতিরিক্ত কিছু বলা হয় না। অন্যদিকে, আরোহ অনুমানের সিদ্ধান্তে আশ্রয়বাক্যে যা বলা থাকে না সে বিষয়েও নতুন কিছু বলা হয়।
৪. অবরোহ অনুমানের সিদ্ধান্ত কোনো আশ্রয়বাক্যের তুলনায় ব্যাপকতর হতে পারে না। অন্যদিকে, আরোহ অনুমানের সিদ্ধান্ত সাধারণত আশ্রয়বাক্যের তুলনায় ব্যাপকতর হয়।
৫. অবরোহ অনুমানের সিদ্ধান্ত বিশেষ বাক্য হতে পারে। অন্যদিকে, আরোহ অনুমানের সিদ্ধান্ত বিশেষ বাক্য হতে পারেনা, সব সময়ই সার্বিক বাক্য হয়ে থাকে।
৬. অবরোহ অনুমানের আশ্রয়বাক্যগুলোর বস্তুগত সত্যতা পরীক্ষা না করেই গ্রহণ করা হয় বলে অবরোহ অনুমানের আশ্রয়বাক্য মিথ্যা হতে পারে। অন্যদিকে, আরোহ অনুমানের আশ্রয় বাক্যগুলো অভিজ্ঞতার ভিত্তিতে বস্তুগত পরীক্ষা করে গ্রহণ করা হয় বলে আরোহ অনুমানের আশ্রয়বাক্য কখনো মিথ্যা হতে পারে না।
৭. অবরোহ অনুমানের ক্ষেত্রে কেবল আকারগত সত্যতার দিকে লক্ষ্য রাখা হয়। অর্থাৎ আশ্রয়বাক্য থেকে সিদ্ধান্ত নেওয়ার সময় অনুমানের সংশ্লিষ্ট নিয়মসমূহ অনুসরণ করে সিদ্ধান্ত পাওয়া গেছে কি-না, তা বিচার করা হয়। আশ্রয় বাক্যগুলোর বস্তুগত সত্যতা রয়েছে কি-না সেদিকে লক্ষ্য রাখার প্রয়োজন হয় না।
অন্যদিকে, আরোহ অনুমানের দৃষ্টান্তগুলো বাস্তব সত্যতা পরীক্ষা করেই গ্রহণ করা হয়। ফলে আরোহ অনুমানের ক্ষেত্রে আকারগত ও বস্তুগত উভয় প্রকার সত্যতার দিকেই খেয়াল রাখা হয়।
৮. অবরোহ অনুমানের সিদ্ধান্ত সর্বদাই নিশ্চিত হয়। অন্যদিকে, আরোহ অনুমানের সিদ্ধান্ত সর্বদাই সম্ভাব্য হয়।
৯. অবরোহ যুক্তি হয় বৈধ হয়, না হয় অবৈধ হয়; এক্ষেত্রে বৈধতার কোনো মাত্রা নেই। অন্যদিকে, আরোহ অনুমানের সিদ্ধান্ত সম্ভাব্য হয় বলে কখনো সম্ভাব্যতা বেশি হতে পারে, আবার কখনো কম হতে পারে।
১০. অবরোহ অনুমানের সিদ্ধান্ত আশ্রয় বাক্য থেকে নি:সৃত হয়। অন্যদিকে, আরোহ অনুমানের সিদ্ধান্ত আশ্রয়বাক্যের ভিত্তিতে অনুমিত হয়।