অনুরূপতা সম্বন্ধের বিষয় হচ্ছে দু’টি- একটি হলো বিবৃতি বা বিশ্বাস, অপরটি হলো বাস্তবাবস্থা (Fact)। এখানে বিশ্বাস ও বিবৃতি বলতে কোন ক্রিয়াকে বোঝায় না বরং বিশ্বাসের বিষয়কে বোঝায়। আর সেটি হলো বচন। বচনই হলো অনুরূপতা সম্বন্ধের প্রথম বিষয়। বাস্তবাবস্থাও অনুরূপতা সম্বন্ধের আরেকটি বিষয়। অবশ্য বাস্তবাবস্থা বলতে কী বোঝায় তা নিয়ে অনুরূপতাবাদীদের মধ্যে মত পার্থক্য রয়েছে।
ঘটনা ও বাস্তবাবস্থার মধ্যে পার্থক্যঃ
তবে বাস্তব অবস্থা শব্দটিকে ঘটনা শব্দটির সাথে দৈনন্দিন জীবনে আমরা যেভাবে গুলিয়ে ফেলি তা থেকেই সমস্যাটি তৈরি হয়। এ জন্য বাস্তবাস্থার সাথে ঘটনার পার্থক্যকে বুঝতে হবে এবং মনে রাখতে হবে এ দুটি এক বিষয় নয়। নিচে ঘটনা ও বাস্তবাবস্থার
পার্থক্য তুলে ধরা হলো:
১. ঘটনা সবসময়ই কাল সাপেক্ষ। ঘটনা মানেই তা একটি স্থানে ও কালে ঘটে। তাই ঘটনার জন্য স্থান, কাল ও ব্যাপ্তি অপরিহার্য বৈশিষ্ট্য। কিন্তু বাস্তবাবস্থার জন্য এ তিনটির কোনটিই লাগে না তা সব সময় বর্তমান কালের ক্রিয়ায় আমরা প্রকাশ করি।
২. ঘটনা মানেই তা কোন একক বা বিচ্ছিন্ন বিষয় সাপেক্ষ। কিন্তু বাস্তব অবস্থা দ্বারা আমরা কোন একক ব্যাপারকে নির্দেশ করি না তাই এটা তার অপরিহার্য বৈশিষ্ট্যও নয়।
৩. বাস্তবাস্থার মাঝে একটি সার্বিক ও অনিবার্য সম্পর্ক রয়েছে, যা ঘটনার বেলায় প্রযোজ্য নয়। আর এখানেই ঘটনা (Event) ও বাস্তবাবস্থা (Fact)-এর বিরাট পার্থক্য। তাহলে স্বাভাবিকভাবেই যে প্রশ্নটি আসে তাহলো অনুরূপতা বলতে আসলে কী বোঝায়? এখন আমরা অনুরূপতার স্বরূপ ও বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে নিচে উল্লেখ করব একটি উদাহরণ দিলে বিষয়টি পরিস্কার হবে।
যেমন- “মধু মিষ্টি”- এ বাক্যটি সত্য কেননা ঘটনার সাথে বাক্যটির অনুরূপতা আছে এবং প্রকৃত পক্ষে মধু মিষ্টি। কিন্তু যদি বলা হয় “দুধ কালো” এ বাক্যটি মিথ্যা কেননা বাস্তবাস্থার সাথে এর অনুরূপতা নেই। এ ধরনের বচন ধারণা বা ধারণা পরিমণ্ডল (A System of Ideas) সাথে এক জাতীয় সত্তা বা সত্তা পরিমণ্ডল-এর (A System Jeality) এমন একটি অনুরূপতা আছে যে তার প্রতি আমাদের বিশ্বাসও রয়েছে। যা অবিশ্লেষণীয়।