আর্থিক হিসাবরক্ষণ (Financial Accounting)
আর্থিক হিসাবরক্ষণ হল হিসাব বিজ্ঞান এর একটি শাখা যা ব্যবসার সাথে সম্পর্কিত আর্থিক লেনদেনের সারসংক্ষেপ, বিশ্লেষণ এবং প্রতিবেদনের সাথে সম্পর্কিত। এতে জনসাধারণের ব্যবহারের জন্য উপলব্ধ আর্থিক বিবৃতি তৈরি করা। স্টকহোল্ডার, সরবরাহকারী, ব্যাংক, কর্মচারী, সরকারী সংস্থা, ব্যবসার মালিক এবং অন্যান্য স্টেকহোল্ডাররা সিদ্ধান্ত নেওয়ার উদ্দেশ্যে এই ধরনের তথ্য পেতে আগ্রহীদের জন্য উপলদ্ধ। আর্থিক হিসাবরক্ষণ স্থানীয় এবং আন্তর্জাতিক উভয় অ্যাকাউন্টিং মান দ্বারা পরিচালিত হয়।
অন্যভাবে বলা যায়; আর্থিক হিসাবরক্ষণ হচ্ছে হিসাবরক্ষণের প্রধান ধরন যা ব্যবসার লেনদেনগুলো লিপিবদ্ধ করা এবং তথ্যগুলোর সার সংক্ষেপ করে রিপোর্ট বা প্রতিবেদন যেমন: ইনকাম স্টেটমেন্ট বা আয় বিবৃতি, ব্যালেন্স শীট, ক্যাশ ফ্লো স্টেটমেন্ট ,নগদ প্রবাহ বিবৃতি প্রভৃতি তৈরী করাকে অন্তর্ভূক্ত করে। এই প্রতিবেদনগুলোকে পরে বাহ্যিক ব্যবহারকারীদের যেমন: শিল্প নিয়ন্ত্রণকারী, শেয়ার ধারণকারী, বিনিয়োগকারীদের কাছে উপস্থাপন করা হয় যাতে তারা যৌক্তিকভাবে আর্থিক সিদ্ধান্ত নিতে পারেন। সাধারণ ভাষায় বললে, আর্থিক ব্যবস্থাপনা হিসাবরক্ষণের আর্থিক বিষয়গুলো আলোচনা করে।
ব্যবস্থাপনা হিসাবরক্ষণ (Management Accounting):
ব্যবস্থাপনা হিসাবরক্ষণ হলো প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য আর্থিক তথ্য সনাক্তকরণ, পরিমাপ, বিশ্লেষণ, ব্যাখ্যা এবং পরিচালকদের বা ব্যবস্থাপকদের কাছে পৌঁছে দেয়ার অনুশীলন। অর্থাৎ ব্যবস্থাপনা হিসাবরক্ষণ হচ্ছে হিসাবরক্ষণের একটি আধুনিক শাখা যা হিসাবরক্ষণের ব্যবস্থাপনা সংক্রান্ত দিকগুলো আলোচনা করে। ব্যবস্থাপনা হিসাবরক্ষণ ব্যবসার অভ্যন্তরীণ ব্যবস্থাপকদের খরচ সংক্রান্ত তথ্যগুলো দেয় এবং বিশ্লেষণ করে যা তাদের পরিকল্পনা তৈরী করতে, ব্যবসা নিয়ন্ত্রণ করতে এবং সিদ্ধান্ত নিতে সাহায্য করে।
যেখানে আর্থিক ব্যবস্থাপনা ব্যবসার বাহ্যিক ব্যবহারকারীদের শুধু সংখ্যাবাচক তথ্য দেয় যাতে তারা ব্যবসার আর্থিক অবস্থা সম্পর্কে একটা স্পষ্ট ধারণা পেতে পারে; সেখানে ব্যবস্থাপনা হিসাবরক্ষণ ব্যবসার অভ্যন্তরীণ ব্যবস্থাপকদের সংখ্যাবাচক এবং গুণবাচক উভয় ধরনের তথ্য দেয় যাতে তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারে এবং ব্যবসার লাভ বাড়াতে পারে।
আর্থিক এবং ব্যবস্থাপনা হিসাবরক্ষণের মধ্যে পার্থক্যঃ
আর্থিক হিসাবরক্ষণ এবং ব্যবস্থাপনা হিসাবরক্ষণ দুটিকে এক মনে হলেও এদের মধ্যে পার্থক্য বিদ্যমান। আর্থিক এবং ব্যবস্থাপনা হিসাবরক্ষণের মধ্যে পার্থক্য নিম্নরূপ-
১. আর্থিক হিসাবরক্ষণের ইংরেজী হল- Financial Accounting. অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণের ইংরেজী হল- Management Accounting, এবং Managerial Accounting নামেও পরিচিত।
২. আর্থিক হিসাবরক্ষণ হচ্ছে হিসাবরক্ষণের প্রধান ধরন যা ব্যবসার লেনদেনগুলো লিপিবদ্ধ করা এবং তথ্যগুলোর সার সংক্ষেপ করে প্রতিবেদন যেমন: আয় বিবৃতি, ব্যালেন্স শীট ও নগদ প্রবাহ বিবৃতি প্রভৃতি তৈরী করাকে অন্তর্ভূক্ত করে।
অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণ ব্যবসার অভ্যন্তরীণ ব্যবস্থাপকদের খরচ সংক্রান্ত তথ্যগুলো প্রদান এবং বিশ্লেষণ করে যা তাদেরকে পরিকল্পনা তৈরী, ব্যবসা নিয়ন্ত্রণ এবং সিদ্ধান্ত নিতে সাহায্য করে।
৩. আর্থিক হিসাবরক্ষণের প্রধান উদ্দেশ্যগুলো হলো- কোনো একটি নির্দিষ্ট তারিখে ব্যবসার চূড়ান্ত ফলাফলগুলো এবং ব্যবসার আর্থিক অবস্থা প্রকাশ করা।
অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণের প্রধান উদ্দেশ্য হলো- ব্যবস্থাপনাকে তথ্য দিয়ে সাহায্য করা যা পরিকল্পনা , লক্ষ্য নির্ধারণ এবং লক্ষ্যগুলোকে বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়।
৪. আর্থিক ব্যবস্থাপনা যে তথ্যগুলো তৈরী করে তা মূলত বাহ্যিক ব্যবহারকারীরা যেমন: শিল্প নিয়ন্ত্রণকারী, শেয়ারধারণকারী এবং বিনিয়োগকারীরা ব্যবহার করেন। তবে অভ্যন্তরীণ ব্যবহারকারীরাও ব্যবহার করে থাকেন।
অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণ যে তথ্য তৈরী করে তা একটি কোম্পানি বা প্রতিষ্ঠানের অভ্যন্তরের ব্যবস্থাপক এবং কর্মীরা ব্যবহার করে থাকেন।
৫. আর্থিক ব্যবস্থাপনা ইতিহাসের ওপর আলোকপাত করে, পূর্ববর্তী ত্রৈমাসিক বা বছরের প্রতিবেদন তৈরী করে। অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণ বর্তমানের ওপর আলোকপাত করে এবং ভবিষ্যৎ সম্পর্কে পূর্বাভাস প্রদান করে।
আর্থিক হিসাবরক্ষণ প্রতিবেদনগুলো তৈরী করা আইনিভাবে প্রয়োজনীয়। অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণ প্রতিবেদনগুলো আইনিভাবে প্রয়োজনীয় না।
৬. আর্থিক হিসাবরক্ষণ সাধারণ-উদ্দেশ্য আর্থিক বিবৃতি প্রদান করা। অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণ বিশেষ-উদ্দেশ্য আর্থিক বিবৃতি প্রদান করা।
৭. আর্থিক হিসাবরক্ষণ সাধারণভাবে স্বীকৃত হিসাবরক্ষণ নীতি অনুসরণ করে। অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণে কোনো নির্দিষ্ট নিয়ম মানা হয় না।
৮. আর্থিক হিসাবরক্ষণের বিবৃতিগুলো নির্দিষ্ট সময়ের জন্য যেমন: বার্ষিক, অর্ধ-বার্ষিক, ত্রৈমাসিক, প্রভৃতি ভিত্তিতে তৈরী করা হয়। অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণের বিবৃতিগুলো যখন প্রয়োজন, তখন-ই তৈরী করা হয়। যেমন-দৈনিক, সাপ্তাহিক বা মাসিক ভিত্তিতে।
৯. আর্থিক হিসাবরক্ষণে প্রতিবেদন এবং বিবৃতিগুলো তৈরী করা বাধ্যতামূলক। অন্যদিকে, ব্যবস্থাপনা হিসাবরক্ষণে তা ঐচ্ছিক।