ব্যবস্থাপনা (Management):
ব্যবস্থাপনা এমন একটি পরিবেশ তৈরি করে যার অধীনে ম্যানেজার এবং তার অধীনস্থরা গ্রুপের উদ্দেশ্য অর্জনের জন্য একসাথে কাজ করতে পারে। এটি এমন একদল লোক যারা প্রতিষ্ঠানের সম্পূর্ণ ব্যবস্থা পরিচালনায় তাদের দক্ষতা এবং প্রতিভা ব্যবহার করে। এটি একটি কার্যকলাপ, একটি ফাংশন, একটি প্রক্রিয়া, একটি শৃঙ্খলা এবং আরও অনেক কিছু। পরিকল্পনা, সংগঠিত, নেতৃত্ব, অনুপ্রেরণা, নিয়ন্ত্রণ, সমন্বয় এবং সিদ্ধান্ত গ্রহণ হল ব্যবস্থাপনা দ্বারা সম্পাদিত প্রধান কার্যক্রম।
প্রশাসনের (Administration):
প্রশাসন হল একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান, স্কুল বা কলেজের মতো শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস বা কোনো অলাভজনক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালনার একটি নিয়মতান্ত্রিক প্রক্রিয়া। প্রশাসনের প্রধান কাজ হ’ল পরিকল্পনা, নীতি এবং পদ্ধতি গঠন, লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ, নিয়ম ও প্রবিধান প্রয়োগ করা ইত্যাদি। প্রশাসন একটি সংস্থার মৌলিক কাঠামো তৈরি করে, যার মধ্যে সংস্থার ব্যবস্থাপনা কাজ করে।
ব্যবস্থাপনা এবং প্রশাসনের মধ্যে মূল পার্থক্যঃ
ব্যবস্থাপনা হল একটি প্রতিষ্ঠানের মধ্যে মানুষ এবং জিনিসগুলি পরিচালনা করার একটি পদ্ধতিগত উপায়। প্রশাসনকে একদল লোকের দ্বারা সমগ্র সংস্থাকে পরিচালনা করার একটি কাজ হিসাবে সংজ্ঞায়িত করা হয়। ব্যবস্থাপনা এবং প্রশাসনের মধ্যে প্রধান পার্থক্য গুলো নীচে দেওয়া হল:
১। ব্যবস্থাপনা হল ব্যবসায়িক এবং কার্যকরী স্তরের একটি কার্যকলাপ। অন্যদিকে, প্রশাসন একটি উচ্চ-স্তরের কার্যকলাপ।
২। ব্যবস্থাপনা নীতি বাস্তবায়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে। অন্যদিকে, নীতি প্রণয়ন প্রশাসন দ্বারা সঞ্চালিত হয়।
৩। প্রশাসনের কার্যাবলীর মধ্যে রয়েছে আইন প্রণয়ন এবং সংকল্প। অন্যদিকে, ব্যবস্থাপনার কার্যাবলী নির্বাহী এবং শাসক।
৪। প্রশাসন সংস্থার সমস্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়, অন্যদিকে ব্যবস্থাপনা প্রশাসন কর্তৃক নির্ধারিত সীমানার অধীনে সিদ্ধান্ত নেয়।
৫। ব্যবসায়িক প্রতিষ্ঠানের মতো লাভজনক প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা দেখা যায়। অন্যদিকে, প্রশাসন সরকারী এবং সামরিক অফিস, ক্লাব, হাসপাতাল, ধর্মীয় সংস্থা এবং সমস্ত অলাভজনক প্রতিষ্ঠানে দেখা যায়।
৬। ব্যবস্থাপনা হল পরিকল্পনা এবং কর্মের সাথে সম্পর্কিত। অন্যদিকে, প্রশাসন নীতি প্রণয়ন এবং উদ্দেশ্য নির্ধারণের সাথে সম্পর্কিত।
৭। ব্যবস্থাপনা সংগঠনে একটি নির্বাহী ভূমিকা পালন করে। প্রশাসনের বিপরীতে, যার ভূমিকা প্রকৃতিগতভাবে নিষ্পত্তিমূলক।
৮। ব্যবস্থাপক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা দেখাশোনা করেন, যেখানে প্রশাসক প্রতিষ্ঠানের প্রশাসনের দায়ভার নেয়।
৯। ব্যবস্থাপনা মানুষ এবং তাদের কাজ পরিচালনার উপর দৃষ্টি নিবদ্ধ করে। অন্যদিকে, প্রশাসন সংস্থার সম্পদের সর্বোত্তম সম্ভাব্য ব্যবহার করার দিকে মনোনিবেশ করে।