এসইও (SEO):
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও হচ্ছে সার্চ ইঞ্জিনের কিছু নিয়মকানুন যা অনুসরণ বা প্রয়োগ করা হলে সার্চ ইঞ্জিন কাঙ্ক্ষিত ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্বপূর্ণ মনে করে এবং র্যাঙ্ক করে থাকে। বর্তমান প্রতিযোগিতার বিশ্বে এসইও ছাড়া সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর বা ট্রাফিক পাওয়া প্রায় অসম্ভব। সাধারণত এসইও ছাড়া কোনো ওয়েবসাইটকেই সার্চ ইঞ্জিন র্যাঙ্কই করে না।
ইংরেজি শব্দ এসইও (SEO) এর সম্পূর্ণ রূপ হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (search engine optimization) যা সার্চ ইঞ্জিনের কিছু সুনিয়ন্ত্রিত ও পরিকল্পিত নিয়ম/পদ্ধতি বা মেথড। যে সকল নিয়মগুলো যথাযথভাবে প্রয়োগ করে আপনি আপনার কাঙ্ক্ষিত ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজের প্রথম দিকে দেখাতে পারবেন। এসইআরপি (SERPs) তে প্রথম দিকে আপনার ওয়েবসাইটটিকে দেখানোই এসইও-এর মূল উদ্দেশ্য।
এসইএম (SEM):
SEM এর পূর্ণরূপ হল সার্চ ইঞ্জিন মার্কেটিং। এসইএম (সার্চ ইঞ্জিন মার্কেটিং) একটি প্যারাগ্লাইডিং ধারণা। যেটি অর্থপ্রদত্ত বা অবৈতনিক অনুসন্ধান কৌশলের জন্য ব্যবহৃত হয়, যেখানে কোম্পানি সার্চ ইঞ্জিনগুলিকে তাদের বিজ্ঞাপনগুলি অনুসন্ধান ফলাফলে অন্তর্ভুক্ত করার জন্য অর্থ প্রদান করে। তাদের টাকা দেয়। SEM-এর মধ্যে রয়েছে অনুসন্ধান ফি (প্রতি ক্লিকে খরচ বা প্রতি ক্লিকে অর্থপ্রদান) এবং জৈব এসইও।
বিপণনকারীরা প্রচারমূলক প্রচারণার জন্য একটি কোম্পানি ব্যবহার করবে সবচেয়ে কার্যকর কীওয়ার্ড নির্ধারণ করতে পূর্বের সার্চ ইঞ্জিন কোয়েরি ডেটা বিশ্লেষণ করে। কীওয়ার্ড হল মৌলিক অংশ যা বিজ্ঞাপনের কৌশল হিসেবে সার্চ ইঞ্জিন কৌশলের ভিত্তি তৈরি করে। সেজন্য, SEM প্রচারাভিযানের জন্য কীওয়ার্ড বেছে নেওয়ার আগে, আরও ভালো ফলাফল পেতে কীওয়ার্ড ম্যানেজমেন্ট কৌশলের অংশ হিসেবে বিস্তৃত গবেষণা করা অপরিহার্য। SEM-এ, বিজ্ঞাপনগুলি SERP-তে জৈব তালিকার কাছাকাছি প্রদর্শিত হয়, যা একটি কোম্পানিকে তার ওয়েবসাইট এবং বিজ্ঞাপনের দৃশ্যমানতা বাড়ানোর সুযোগ দেয়।
SEO এবং SEM এর মধ্যে পার্থক্যঃ
SEO এবং SEM এর মধ্যে কিছুটা সাদৃশ্য থাকলেও বেশির ভাগ ক্ষেত্রে বৈসাদৃশ্য পরিলক্ষিত হয়। তাই নিচে SEO এবং SEM এর মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-
১। SEO-এর তুলনায় এসইএম একটি বিস্তৃত শব্দ, এবং সার্চ ইঞ্জিনের প্রযুক্তিতে অর্থপ্রদানকারী বিজ্ঞাপন সহ বিভিন্ন বিকল্প অন্তর্ভুক্ত করতে ব্যবহৃত হয়। SEM প্রায়ই সার্চ ইঞ্জিনের মধ্যে একটি ওয়েবসাইট গবেষণা, উপস্থাপনা এবং অবস্থানের সাথে সম্পর্কিত কাজগুলি বর্ণনা করতে ব্যবহৃত হয়।
২। SEO এটি একটি দীর্ঘমেয়াদী কাজ। আপনি যে অভ্যন্তরীণ এবং বাহ্যিক এসইও কাজ করবেন তা দীর্ঘমেয়াদে কাজ করবে।
অন্যদিকে, এসইএম স্বল্পমেয়াদে ফলাফল দেয় কারণ এতে পিপিসি এবং একটি অর্থপ্রদানের অধ্যয়ন অন্তর্ভুক্ত রয়েছে।
৩। SEO এটা স্থায়ী কাজ। আপনি যে কাজটি করবেন তা দিয়ে আপনি দীর্ঘমেয়াদে বিনা খরচে ফলাফল পাবেন। অন্যদিকে, SEM একটি ব্যয়বহুল অধ্যয়ন, এটি ক্রমাগত নাও হতে পারে।
৪। SEM হল SEO এর চেয়ে বিস্তৃত শব্দ যেহেতু পরেরটির লক্ষ্য কোনও ওয়েবসাইটের জৈব অনুসন্ধান ফলাফলগুলিকে উন্নত করা। অন্যদিকে, SEM সম্ভাব্য ইন্টারনেট গ্রাহকদের কাছে পৃষ্ঠা বা ব্যবসায়িক বিজ্ঞাপনের জন্য অনুসন্ধান ইঞ্জিনগুলি ব্যবহার করে সাইটে আরও লক্ষ্যবস্তু ট্র্যাফিক প্রেরণ করে।