এসএমও (SMO) :
সোশ্যাল মিডিয়া অপ্টিমাইজেশান (এসএমও) হল একটি প্রতিষ্ঠানের বার্তা এবং অনলাইন উপস্থিতি পরিচালনা এবং উন্নত করতে সোশ্যাল মিডিয়া সাইটগুলির ব্যবহার৷ একটি ডিজিটাল বিপণন কৌশল হিসাবে, সোশ্যাল মিডিয়া অপ্টিমাইজেশান নতুন পণ্য এবং পরিষেবাদি সম্পর্কে সচেতনতা বাড়াতে, গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করতে এবং সম্ভাব্য ক্ষতিকারক খবরগুলি হ্রাস করতে ব্যবহার করা যেতে পারে।
সোস্যাল মিডিয়া অপ্টিমাইজেসন অনেকটা এসইও’র মতো। মানে আপনার বিজনেস একাউন্টকে (ধরুন ফেসবুক পেজ) সঠিকভাবে সাজানো, সব ধরনের টুল ব্যবহার ইত্যাদি করার মাধ্যমে আপনার ফেসবুক পেজটি প্রফেশনাল রুপ দেয়াই এসএমও। এর উদ্দেশ্য হলো সোস্যাল প্লাটফরমগুলো (যেমন ফেসবুক) যেন আপনার পেজটিকে (যেমন ধরুন ফেসবুক পেজ) যথাযথভাবে পড়তে পারে এবং একইসাথে এটি যেন আপনার ফলোয়ার ও অডিয়েন্সের নিকট সহজে ও সঠিক তথ্য পৌছে দিতে পারে।
এসএমএম (SMM) :
সোস্যাল মিডিয়া মার্কেটিং বা এসএমএম হচ্ছে সোস্যাল মিডিয়ায় কোন পন্যের বিপনন করার কৌশল। এই কৌশল পেইড হতে পারে। নন পেইডও হতে পারে। বেশিরভাগ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অন্তর্নির্মিত ডেটা বিশ্লেষণ সরঞ্জাম রয়েছে যা ব্যবসাগুলিকে বিজ্ঞাপন প্রচারের অগ্রগতি, সাফল্য এবং ব্যস্ততা ট্র্যাক করতে দেয়। সোশ্যাল মিডিয়া মার্কেটিং তার আবির্ভাবের পর থেকে তার নিজস্ব ক্ষেত্রে পরিণত হয়েছে, অনন্য শর্তাবলীর সাথে সম্পূর্ণ যা এটি কীভাবে কাজ করে তা বোঝার জন্য অপরিহার্য।
কোম্পানিগুলি বর্তমান এবং সম্ভাব্য গ্রাহক, বর্তমান এবং সম্ভাব্য কর্মচারী, সাংবাদিক, ব্লগার এবং তাই সাধারণ জনগণ সহ সামাজিক মিডিয়া বিপণনের মাধ্যমে বিভিন্ন স্টেকহোল্ডারদের সম্বোধন করে। অনেক সামাজিক নেটওয়ার্ক ব্যবহারকারীদের বিস্তারিত ভৌগলিক, জনসংখ্যাগত, এবং ব্যক্তিগত তথ্য প্রদান করতে সক্ষম করে যাতে বিপণনকারীদের তাদের বার্তাগুলি ব্যবহারকারীদের সাথে অনুরণিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
সোশ্যাল মিডিয়া মার্কেটিং ব্যবহার করার সময়, ফার্মগুলি ক্লায়েন্ট এবং ইন্টারনেট ক্লায়েন্টদের ক্লায়েন্টের তৈরি সামগ্রী পোস্ট করার অনুমতি দিতে পারে (যেমন, অনলাইন মন্তব্য, আইটেম অডিট এবং আরও অনেক কিছু।), অন্যথায় “অর্জিত মিডিয়া” বলা হয়, বিজ্ঞাপনদাতা সদৃশ প্রচারের জন্য সাজানো ব্যবহারের পরিবর্তে।
SMO এবং SMM মধ্যে পার্থক্যঃ
SMO (Social Media Optimization) এবং SMM (Social Media Marketing) দুটি সামাজিক মিডিয়া স্ট্রাটেজি সম্পর্কে দুটি পৃষ্ঠা বা কনসেপ্ট সম্পর্কে হলেও, এদের মধ্যে পার্থক্য নিচে দেখানো হয়েছে-
১. SMO বলতে আপনার ওয়েবসাইটের অন-পৃষ্ঠা পরিবর্তনগুলিকে বোঝায়। অন্যদিকে, SMM বলতে আপনার ওয়েবসাইটের বাইরে সংঘটিত কার্যকলাপগুলিকে বোঝায়
২. SMO-র উদ্দেশ্য হল সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে আপনার ওয়েবসাইট বা অনলাইন প্রতিষ্ঠানের উপস্থিতিকরণ বা সামাজিক মিডিয়া প্রদর্শন বাড়ানো। অন্যদিকে, SMM-এর উদ্দেশ্য হল সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে প্রয়োগ করে মার্কেটিং ক্যাম্পেইন চালানো এবং প্রচার করা, যাতে আপনি আপনার প্রোডাক্ট বা পরিষেবা বিপণন করতে পারেন এবং বিশেষ সময়ে আপনার নিশ্চিত লক্ষ্যকে অভিযান সাপোর্ট করতে পারেন।
৩. SMO মূলত অনলাইন উপস্থিতি নির্মাণ, সামাজিক মিডিয়া প্রোফাইল অপ্টিমাইজেশন, সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মে আপনার কন্টেন্ট শেয়ার করা, এবং সামাজিক নেটওয়ার্ক সম্পর্ক তৈরি করা নিয়ে থাকে। অন্যদিকে, SMM মূলত মার্কেটিং ক্যাম্পেইনের ডিজাইন এবং নাড়িকরণ, সামাজিক মিডিয়া বিজ্ঞাপনের পরিচালনা, পেইড প্রমোশন এবং আপনার লক্ষ্যগুলির প্রতি মানুষের নজর আকর্ষণ করার প্রচেষ্টা নিয়ে থাকে।
৪. সোশ্যাল মিডিয়া অপ্টিমাইজেশান (এসএমও) হল একটি প্রতিষ্ঠানের বার্তা এবং অনলাইন উপস্থিতি পরিচালনা এবং উন্নত করতে সোশ্যাল মিডিয়া সাইটগুলির ব্যবহার৷ অন্যদিকে, সোস্যাল মিডিয়া মার্কেটিং বা এসএমএম হচ্ছে সোস্যাল মিডিয়ায় কোন পন্যের বিপনন করার কৌশল। এই কৌশল পেইড হতে পারে। নন পেইডও হতে পারে।
৫. সোস্যাল মিডিয় মার্কেটিং মানে সোস্যাল মিডিয়া বিজনেস একাউন্টের (যেমন ফেসবুক পেইজ) মাধ্যমে আপনার ব্যবসার প্রোমোশন করা। অর্গানিক এবং পেইড দুই উপায়ে এসএমএম করা যায়। আপনি যখন শুধু আপনার ফেসবুক পেজে পোস্ট করেন তখন তা অর্গানিক মার্কেটিং আর যখন বিজ্ঞাপন দেন তখন তা পেইড মার্কেটিং।
অন্যদিকে, সোস্যাল মিডিয়া অপ্টিমাইজেসন অনেকটা এসইও’র মতো। মানে আপনার বিজনেস একাউন্টকে (ধরুন ফেসবুক পেজ) সঠিকভাবে সাজানো, সব ধরনের টুল ব্যবহার ইত্যাদি করার মাধ্যমে আপনার ফেসবুক পেজটি প্রফেশনাল রুপ দেয়াই এসএমও। এর উদ্দেশ্য হলো সোস্যাল প্লাটফরমগুলো (যেমন ফেসবুক) যেন আপনার পেজটিকে (যেমন ধরুন ফেসবুক পেজ) যথাযথভাবে পড়তে পারে এবং একইসাথে এটি যেন আপনার ফলোয়ার ও অডিয়েন্সের নিকট সহজে ও সঠিক তথ্য পৌছে দিতে পারে।