টার্বো এবং সাধারণ ইঞ্জিন এর মধ্যে পার্থক্য অনেক দিক থেকে পার্থক্য রয়েছে। বর্তমানে বহু গাড়ি সংস্থাই টার্বো ইঞ্জিনের বিকল্প দিতে শুরু করেছে। এন্ট্রি-লেভেল হ্যাচব্যাক থেকে প্রিমিয়াম গাড়ি এখন সবেতেই মিলছে এই ইঞ্জিন। কিন্তু এটি সাধারণ ইঞ্জিনের থেকে কোথায় আলাদা? এবং সবচেয়ে জরুরি এই ইঞ্জিনের শক্তি কী তুলনামূলক বেশি হয়? নিচে টার্বো এবং সাধারণ ইঞ্জিন এর মধ্যে পার্থক্য দেখানো হয়েছে-
টার্বো এবং সাধারণ ইঞ্জিন এর মধ্যে পার্থক্য:
১. সাধারণ ইঞ্জিন থেকে অনেক বেশি শক্তি উৎপাদন করে টার্বো মোটর। টার্বো ইঞ্জিন সাধারণ ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনের মতোই কাজ করে, তবে এতে অতিরিক্ত সংকুচিত বাতাস টার্বো চার্জারের মাধ্যমে সিলিন্ডারে পাঠানো হয়। যাকে বলা হয় ফোর্স ইনডাকশন।
২. টার্বো ইঞ্জিনের ক্ষেত্রে উচ্চ সংকুচিত বাতাসের প্রয়োজন পড়ে। যেখানে নন-টার্বো ইঞ্জিনের সিলিন্ডারগুলোতে এই উচ্চ চাপের দরকার পড়ে না।
৩. টার্বো ইঞ্জিন নন-টার্বো ইঞ্জিনের থেকে অনেক বেশি হর্সপাওয়ার তৈরি করে।
৪. টার্বো ইঞ্জিন নন-টার্বো ইঞ্জিনের থেকে তুলনামূলক বেশি টর্ক তৈরি করে।
৫. যেহেতু টার্বো ইঞ্জিন আয়তনে কম হয় তাই বেশি মাইলেজ দিতে পারে। অন্যদিকে, নন-টার্বো সিলিন্ডারগুলি আয়তনে বেশি হওয়ায় তা দিতে পারে না।